অবশেষে নক্ষত্রের পতন

By Published On: July 23, 2021

অবশেষে নক্ষত্রের পতন। কিংবদন্তি গণসংগীতশিল্পী মুক্তিযোদ্ধা ফকির আলমগীর রাত ১০ টা ৫৬ মিনিটে মৃত্যুবরণ করেন। 

ফকির আলমগীর

ফকির আলমগীর (২১ ফেব্রুয়ারি ১৯৫০ – ২৩ জুলাই ২০২১) ছিলেন বাংলাদেশের একজন প্রখ্যাত সঙ্গীত শিল্পী। গণ সঙ্গীত ও দেশীয় পপ সঙ্গীতে তার ব্যাপক অবদান ছিল। তিনি ঋষিজ শিল্পী গোষ্ঠীর প্রতিষ্ঠাতা। ‘স্বাধীন বাংলা বেতার কেন্দ্রে’র কন্ঠযোদ্ধা বিশিষ্ট গণসংগীত শিল্পী ফকির আলমগীর কিছুক্ষণ আগে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে ঢাকার ইউনাইটেড হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। তিনি করোনার সাথে লড়াই করছিলেন বিগত বেশ কিছু দিন।

তিনি ১৯৫০ সালের ২১ ফেব্রুয়ারি ফরিদপুরের ভাঙ্গা থানার কালামৃধা গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতা মোঃ হাচেন উদ্দিন ফকির, মা বেগম হাবিবুন্নেছা। ফকির আলমগীর কালামৃধা গোবিন্দ হাই স্কুল থেকে ১৯৬৬ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হয়ে জগন্নাথ কলেজে ভর্তি হন।

জগন্নাথ কলেজ থেকে স্নাতক ডিগ্রী নিয়ে পরবর্তী পর্যায়ে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় এমএ পাস করেন। ১৯৬৬ সালে ছাত্র ইউনিয়ন মেনন গ্রুপের সদস্য হিসেবে ছাত্র রাজনীতিতে প্রবেশ করেন। এরই ধারাবাহিকতায় ক্রান্তি শিল্পী গোষ্ঠী ও গণশিল্পী গোষ্ঠীর সদস্য হিসেবে ষাটের দশকে বিভিন্ন আন্দোলন সংগ্রামের মধ্য দিয়ে সঙ্গীত বলয়ে প্রবেশ করেন। ’৬৯-এর গণঅভ্যুত্থানে এক বিশেষ ভূমিকা পালন করেন। ১৯৭১-এর মুক্তিযুদ্ধে শিল্পী একজন শব্দ সৈনিক হিসেবে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রে যোগ দেন।

‘ও সখিনা গেছোস কিনা ভুইলা আমারে’ এবং ‘নাম তার ছিল জন হেনরি’ তাঁর বিপুল জনপ্রিয় দু’টি গান।

 তাঁর মৃত্যুতে শোক প্রকাশ করছি এবং শ্রদ্ধা জ্ঞাপন করছি।

Share:
0 0 votes
Rating
Subscribe
Notify of
guest

0 Comments
Inline Feedbacks
View all comments

Nandik Shop